গাজীপুরে কারখানায় আগুন, আতংঙ্কে মালপত্র নিয়ে নিরাপদ স্থানে যাচ্ছেন বাসিন্দারা

স্টাফ রিপোর্টার :
শনিবার বিকেলে গাজীপুরের শ্রীপুরের বাজাবাড়ি এলাকার গ্লোব গ্লোভস্ (বাংলাদেশ) ম্যানুফ্যাকচারিং লিমিটেডের আগুনের তীব্রতা বাড়ছেই।এরই মাঝে কারখানার আশপাশের বাসিন্দারা আতঙ্কে আসবাবপত্র নিয়ে বাড়িঘর ছাড়ছেন। অপরদিকে, পানি সল্পতায় ফায়ার সার্ভিসের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে।
স্থানীয়রা জানান, শনিবার (৩ ফেব্রæয়ারি) বিকেল ৪ টার দিকে শ্রীপুরের রাজাবাড়ি ইউনিয়নের গ্লোব গ্লোভস্ (বাংলাদেশ) (বাংলাদেশ) ম্যানুফ্যাকচারিং লিমিটেডে আগুন লাগে।ঘটনার পরপরই ফায়ার সার্ভিস কারখানার আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ শুরু করে।কিন্তু সন্ধ্যা সাতটা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে না আসায়, আশপাশের বাসিন্দারা বাড়ি ঘর ছেড়ে মালপত্র নিয়ে নিরাপদ আশ্রয়ের খুজে ছুটছেন।
ওই কারখানার শ্রমিক আফজাল মিয়া বলেন, গ্লোব গ্লোভস্ (বাংলাদেশ) ম্যানুফ্যাকচারিং লিমিটেডে কাজের সুবাদে কারখানার সীমানা প্রাচীর সংলগ্ন একটি বাড়িতে পরিবার নিয়ে থাকবেন।আগুন লাগার পরপর পরিবার নিয়ে নিরাপদ জায়গায় চলে যাই। সময় যতই গড়াচ্ছে আগুণের তীব্রতা ততই বাড়ছে।আগুন তাপ বাড়ি পর্যন্ত পৌছে গেছে, বাড়ি ভেতর দাঁড়িয়ে থাকতে কষ্ট হচ্ছে। যেকোন সময় আগুন বাসা বাড়িতে ছড়িয়ে যেতে পারে এমন শঙ্কায় বাসা বাড়ির মালামাল বের করে নিয়ে এসেছি।

নাম প্রকাশে অনিচ্ছুক ফায়ার সার্ভিসের এক কর্মী বলেন, কারখানায় নিজস্ব কোন অগ্নি নির্বাপনের ব্যবস্থা নেই।আগুন লাগার খবরে ফায়ার সার্ভিসের গাড়িগুলোর পানি শেষ হয়ে যাওয়ার পর পাশের একটি ডোবা থেকে পানি এনে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করা হচ্ছে।কিন্তু সেই ডোবাতেও বেশি পানি নেই।
সরজমিনে দেখা যায়, কারখানার আশপাশের বাসিন্দারা ভয়ে আগুন আতঙ্কে বাসা বাড়ি থেকে মালপত্র বের করে এনে বাইরে রেখেছে। ভ্যানে করে মালপত্র আশপাশের নিরাপদ দুরত্বের আত্মীয় বাড়িতে নিয়ে রাখছে।অপরদিকে, পানি সংকটের কারণে ব্যাহত হচ্ছে ফায়ার সার্ভিসে কার্যক্রম।আশপাশের বিভিন্ন বাসা বাড়ি থেকে পানি আনা হচ্ছে যা প্রয়োজনের তুলনায় খুব অপ্রতুল।
গাজীপুরের শ্রীপুর উপজেলার রাজাবাড়ি ইউনিয়নের সাটিয়াবাড়ি এলাকায় গ্লোব গ্লোভস্ (বাংলাদেশ) ম্যানুফ্যাকচারিং লিমিটেড নামের একটি মোজা তৈরী কারখানায় আগুন লাগে। মুহুর্তেই আগুন ছড়িয়ে পড়ে। খবর পেয়ে কাপাসিয়া ফায়ার সার্ভিসের দুইটি, রাজেন্দ্রপুর ফায়ার সার্ভিস দুইটি, জয়দেবপুর ফায়ার সার্ভিস একটি ও শ্রীপুর ফায়ার সার্ভিসের দুইটিসহ সাতটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করেছে।
গাজীপুর ফায়ার সার্ভিসের উপ সহকারী পরিচালক মো. আব্দুল্লাহ্ আল আরেফিন জানান, গ্লোব গ্লোভস্ (বাংলাদেশ) ম্যানুফ্যাকচারিং লিমিটেড নামের কারখানা ভবনের দুই তলা ও তিন তলায় আগুন লাগে। আগুন নিয়ন্ত্রণে কাপাসিয়া, জয়দেবপুর, রাজেন্দ্রপুর ও শ্রীপুর ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করছ।প্রাথমিক ভাবে আগুন লাগার ও হতাহতের কোন খবর পাওয়া যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *