গাজীপুরে দুই ট্রেনের সংঘর্ষ- জেলা প্রশাসন ও রেলের তিনটি কমিটি গঠন

স্টাফ রিপোর্টারঃ

গাজীপুরের জয়দেবপুর রেলওয়ে জংশন এলাকায় শনিবার মালবাহী ট্রেনের সঙ্গে যাত্রীবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনা তদন্তে জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি এবং রেলওয়ের দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মতিউর রহমানকে প্রধান করে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক আবুল ফাতে মো. সফিকুল ইসলাম।

দুর্ঘটনাস্থল পরিদর্শন শেষে জেলা প্রশাসক বলেন, এ দুর্ঘটনায় কারও অবহেলা বা গাফিলতি আছে কিনা তদন্ত করে দেখা হবে। তদন্ত কমিটিকে দুই কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

অন্যদিকে রেলওয়ের পক্ষ থেকে দুটি তদন্ত কমিটি করা হয়েছে।

এর মধ্যে সিওপিএস মো. শহীদুল ইসলামকে প্রধান করে ৫ সদস্যের আঞ্চলিক কমিটি করা হয়েছে। আর রেলেওয়ের ঢাকা বিভাগীয় প্রকৌশলী (সিগন্যাল ও টেলিকমিউনিকেশন) সৌমিক শাওন কবিরকে প্রধান করে পাঁচ সদস্যের আরেকটি তদন্ত কমিটি করা হয়েছে।

তদন্ত কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করে ঢাকা বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক মোহাম্মদ শফিকুর রহমান বলেন, দুই কমিটিকেই তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

দুর্ঘটনার কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘হিউম্যান ফেইলিওর অথবা টেকনিক্যাল প্রবলেমের কারণে ঘটে থাকতে পারে। তবে তদন্তের পর সঠিক কারণ জানা যাবে।’

এর আগে শুক্রবার বেলা পৌনে ১১টার দিকে ঢাকা-জয়দেবপুর রেল সড়কের গাজীপুরের ছোট দেওড়া কাজী বাড়ি এলাকায় টাঙ্গাইল কমিউটার ও তেলবাহী ট্রেনের মধ্যে ওই সংঘর্ষ হয় বলে জানিয়েছেন জয়দেবপুর স্টেশনমাস্টার হানিফ মিয়া।

এতে যাত্রীবাহী ট্রেনের অন্তত ৫টি বগি ও তেলবাহী ট্রেনের ৪টি বগি লাইনচ্যুত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *