গাজীপুর সিটি মেডিকেলসহ দুটি হাসপাতালে অভিযান চালিয়ে ১১ লাখ টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার
গাজীপুর মহানগরীর চান্দনা চৌরাস্তা এলাকার বহুল আলোচিত সিটি মেডিকেল কলেজ ও হাসপাতাল ও সেবা হাসপাতালে দিনব্যাপী অভিযান চালিয়েছে স্বাস্থ মন্ত্রনালয়ের সমন্নয়ে গঠিত র‌্যাবের টাস্কফোর্স। সিটি মেডিকেল কলেজ ও হাসপাতালটির বিরুদ্ধে নানা অনিয়ম ও অব্যবস্থাপনার অভিযোগ ছিলো দীর্ঘদিনের।
অপারেশন থিয়েটারে ব্যবহৃত মেয়াদোত্তীর্ণ সার্জিক্যাল সামগ্রী ও ব্যাবহারের পর জমিয়ে রাখার অভিযোগে সিটি মেডিকেল কলেজ হাসপাতালকে সাড়ে ৭লাখ এবং সেবা জেনারেল হসপিটাল এন্ড ডায়াগনষ্টিক সেন্টারকে সাড়ে ৩লাখ টাকা জরিমানা করে তা আদায় করা হয়।
সোমবার দুপুর পৌনে ১২টা থেকে বিকেল সাড়ে ৬টা পর্যন্ত ওই দুইটি হাসপাতালে চলে এ অভিযান। অভিযানে নেতৃত্ব দিয়েছেন র‌্যাব এর নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম। এসময় অভিযানে স্বাস্থ্য মন্ত্রনালয়ের যুগ্ম সচিব (হাসপাতাল) উম্মে সালমা তানজিয়া, র‌্যাব-১ এর লে. কমান্ডার আব্দুল্লাহ আল মামুনসহ স্বাস্থ্য মন্ত্রণালয় ও র‌্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ভ্রাম্যমান আদালত সুত্রে জানা গেছে নানা অনিয়ম অব্যবস্থাপনা করোনা পরীক্ষারসহ হাসপাতালটির কোন অনুমোদনই ছিলোনা।
র‌্যাব-১ এর পোড়াবাড়ি ক্যাম্প কমান্ডার আব্দুল্লাহ আল মামুন জানান, সিটি মেডিকেল কলেজ হাসপাতাল ও সেবা জেনারেল হসপিটাল এন্ড ডায়াগনষ্টিক সেন্টারের যে ল্যাব রয়েছে কিন্তু তার অনুমোদন নেই। এছাড়া ল্যাব টেস্টের ক্ষেত্রে মেডিক্যাল শর্ত মানা হয়নি।
অভিযান শেষে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম বলেন, সিটি মেডিক্যাল কলেজ হাসপাতালটি একটি বড় হাসপাতাল। বড় হাসপাতাল হিসেবে আমরা এর কাছে ভাল আশা করেছিরাম। কিন্তু এ প্রতিষ্ঠনটির কোন লাইসেন্সই নেই এবং সেবা জেনারেল হসপিটাল এন্ড ডায়াগনষ্টিক সেন্টারের লাইসেন্স মেয়াদোত্তীর্ণ। এছাড়া হাসপাতাল দুটির ল্যাবের অনুমোদন নেই, অপারেশন থিয়েটার থেকে মেয়াদোত্তীর্ণ সার্জিক্যাল সামগ্রি জব্দ করা হয়েছে। এছাড়া অপারেশন থিয়েটারে ব্যবহৃত মেয়াদোত্তীর্ণ সার্জিক্যাল সামগ্রি ব্যাবহারসহ নানা অভিযোগে সিটি মেডিকেল কলেজ হাসপাতাল এবং সেবা জেনারেল হসপিটাল এন্ড ডায়াগনষ্টিক সেন্টার থেকে ১১লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।
তিনি হাসপাতালের অব্যবস্থাপনা বিষয়ে বলেন, আগামী ২৩ আগষ্টের মধ্যে অনুমোদনহীন হাসপাতালগুলো লাইসেন্স নিতে ব্যর্থ হলে সেই প্রতিষ্ঠানগুলো বন্ধ করে দেয়া হবে। কারণ স্বাস্থ্য সেবা নিয়ে প্রতারণা বা ছিনিমিনি করা হোক তা কোনভাবেই বরদাশত করা যাবে না। এসময় সিটি মেটিকেল কলেজ ও হাসপাতালের পরিচালক ডা. রাফায়েত উল্লাহ শরীফ ও সেবা সেবা জেনারেল হসপিটাল এন্ড ডায়াগনষ্টিক সেন্টারের পরিচালক হারুন অর রশীদ বাদল ও মা. মোবারক হোসেন উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *